1796 সালে মিউজিক বাক্সটি উদ্ভাবিত হওয়ার 200 বছর পেরিয়ে গেছে। অনেক প্রভাব রয়েছে, যা এর বিকাশকে প্রভাবিত করে। 1815 অবধি সংগীত বাক্স শিল্পটি একটি সংস্থা ভিত্তিতে সংগঠিত হয়ে ওঠে নি। উত্পাদন অনুশীলন এবং কৌশলগুলি 1840 সালে তাদের উত্পাদন শুরু করা সম্ভব করেছিল। তবে, কেবল দুটি বা আরও বেশি চিরুনি বা ম্যান্ডোলিন চিরুনি সহ কেবল বিশেষ ডিজাইন তৈরি করা হয়েছিল। 1860 সাল পর্যন্ত এটি ছিল না যে উত্পাদনকারীরা ব্যাপক উত্পাদন সম্পর্কে চিন্তাভাবনা শুরু করে।

প্রথমদিকে, উত্পাদিত সংগীত বাক্সগুলির গুণাবলী বেশ ভাল ছিল। তবে, উত্পাদনের হার বৃদ্ধির কারণে, কারখানার প্রযুক্তি বজায় রাখতে অক্ষম ছিল এবং তাই গানের বাক্সগুলির গুণমান হ্রাস পেয়েছিল।

1890 সালে, তৈরি করা ডিস্ক মেশিনগুলি সিলিন্ডার সঙ্গীত বাক্সকে চ্যালেঞ্জ জানায়। ডিস্ক বাক্সগুলি জনপ্রিয় হয়ে ওঠে এবং দ্রুত নির্মিত হয়। প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়ার পরে 1914 সাল পর্যন্ত 25 বছর ধরে বড় পরিমাণে উত্পাদিত হয়েছিল। যুদ্ধের সময় সঠিক পুনরুত্পাদন করার দুর্দান্ত প্রয়োজনের কারণে (যা ফোনোগ্রাফের চলমান বিকাশে ব্যাপকভাবে সহায়তা করেছিল) এবং গ্রামোফোনের দুর্দান্ত ক্ষমতাগুলির কারণে যান্ত্রিক সংগীতের রূপগুলির প্রয়োজনীয়তা হ্রাস পেয়েছে।

প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যবর্তী বছরগুলি ছিল একাধিক প্রযুক্তিগত বিকাশের পাশাপাশি রাজনৈতিক এবং সামাজিক অনিশ্চয়তা। যদিও বিপুল সংখ্যক ভিক্টোরিয়ান সংগীত বাক্স ব্রিটিশরা কিনেছিল, 1920 সালে গানের বাক্সগুলি “পুরাতন টুপি” হয়ে ওঠে। লোকেরা মোটরকারের মতো জিনিসগুলিতে তাদের অর্থ ব্যয় করতে শুরু করে However তবে, সংগীত বাক্স শিল্পের শেষটি পুরোপুরি শেষ হয়নি by “সুইজারল্যান্ডের সেন্ট ক্রিক্স এবং ল’অবারসনের মতো শহরগুলির প্রমাণ হিসাবে একটি আধুনিক শিল্প শীঘ্রই শুরু হবে।” মিউজিক বক্সস: একটি গাইড ফর কালেক্টরস “এর ডেভিড টালিস বলেছেন যে:” সেন্ট ক্রিক্সেও আমরা 1929 সালে ব্রেইটলার এসএ প্রতিষ্ঠা করেছি। , লেস ফিলস ডি জন জ্যাকার্ড 1862 সালে জুলস জ্যাকার্ড প্রতিষ্ঠা করেছিলেন এবং অবশেষে রিগু এসএ যারা সবচেয়ে গুরুত্বপূর্ণ আধুনিক নির্মাতাদের মধ্যে রয়েছেন। “

আজ, এই দুটি শহরে সংগৃহীত নয়টিরও বেশি সংস্থাগুলি বাদ্যযন্ত্রগুলি তৈরি, মেরামত এবং বাজারজাত করছে market সারা বিশ্ব জুড়ে আরও অনেক সংস্থা রয়েছে যারা এই কাজটিও করে।

আধুনিক সময়ে, সঙ্গীত বাক্স শিল্পে জাপানেরও রয়েছে নিজস্ব জায়গা। এই দেশটি এখন মিউজিকাল বাক্স এবং বাদ্যযন্ত্রগুলির উত্পাদন করে যা সুইস সংস্থাগুলির বিরুদ্ধে প্রতিযোগিতা করে। প্রধান নির্মাতাদের মধ্যে কিছু হলেন টোকিও পায়রা ওড়গোরু সংস্থা, টোকিও সেকি ওরগেল এবং সানিকো সিকি সংস্থা।