রেডিওহেড হ’ল বিরল জিনিস: একটি ব্যান্ড যা বজায় রেখেছিল তা বছরের পর বছর ধরে শৈল্পিক স্বাধীনতা, একটি প্রধান লেবেলে সই থাকা সত্ত্বেও – এবং একটি ব্যান্ড যা নিয়মিত বিকাশ লাভ করে। এই সপ্তাহের নিবন্ধে রেডিওহেড কীভাবে তারা আজ কোথায় রয়েছে সে সম্পর্কে গল্পটি দেখেছে এবং আশা করি আপনি কয়েকটি টিপস নিতে পারেন যাতে আপনি এটিকে রেডিওহেড পথে তৈরি করতে পারেন।

১৯৮6 সালে যখন তারা স্কুলে ছিল তখন ব্যান্ডটি আবার তৈরি হয়েছিল। মূলত “শুক্রবারে” নামে পরিচিত তারা 1986 সালে অক্সফোর্ডের বিখ্যাত জেরিকোর ট্যাভারে তাদের প্রথম গিগটি খেলেন। যাইহোক, সদস্যরা যখন বিশ্ববিদ্যালয়ের দিকে রওনা হন, তখন “শুক্রবারে” একদিকে রাখা হয়েছিল, এবং 1991 অবধি তাদের সংস্কার করা হয়নি, এবং অক্সফোর্ডে আবার খেলতে শুরু করেছিলেন।

সেই সময়, অক্সফোর্ড স্বাধীন সংগীতশিল্পীদের আশ্রয়স্থল হয়ে উঠছিলেন। যাত্রা একটি জাতীয় খ্যাতি অর্জন করেছিল, এবং ১৯৯২ সালের মধ্যে দেশজুড়ে সমস্ত প্রধান স্থানগুলি খেলছিল এবং সুপারগ্রাসটি আন্তর্জাতিক স্টারডম যাওয়ার পথে স্থানীয় ভেন্যুগুলি খেলতে সবে গঠিত হয়েছিল। স্থানীয় দৃশ্যের অংশ হয়ে রেডিওহেড উপকৃত হয়েছিল এবং 90 এর দশকের গোড়ার দিকে ইন্ডি ব্যান্ডগুলির জন্য আদর্শ ছিল।

এরপরেই তারা রেডিওহেডে পরিণত হয়েছিল এবং তারা চমত্কার-শিরোনামযুক্ত “ম্যাজিক হেজেহোগ ডেমো” সহ ডেমো প্রকাশ করতে শুরু করে। এই স্ব-অর্থায়িত ডেমোগুলি স্থানীয় ভেন্যু, শিল্পের পরিসংখ্যান, রেকর্ড সংস্থাগুলি ইত্যাদিতে প্রেরণ করা হয়েছিল এবং ব্যান্ডের রাস্তাটিকে সাফল্যের দিকে চালিত করেছিল। ধীরে ধীরে কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের মাধ্যমে তারা স্থানীয় দৃশ্যে খুব পরিচিত হয়ে ওঠে – স্থানীয় ইন্ডি মিউজিক ম্যাগাজিনের প্রথম কভারে উপস্থিত হয়ে এবং অক্সফোর্ডের চারপাশে নিয়মিত খেলছে।

রেকর্ড সংস্থাগুলি রেডিওহেডের চারদিকে গুঞ্জন বাড়ার সাথে সাথে আগ্রহী হওয়া শুরু করেছিল এবং ইএমআইই ছিল যারা প্রথম তাদের প্যালোফোন সহায়ক প্রতিষ্ঠানে ব্যান্ডটি নিয়েছিল। 1992 সালে, তারা তাদের প্রথম একক, “ক্রিপ” প্রকাশ করেছিল, যা সবেমাত্র ব্রিটিশ চার্টে নিবন্ধিত হয়েছিল, তবে তাদের সংগীত প্রেসের সাথে উল্লেখযোগ্য আগ্রহ অর্জন করেছে। উদাহরণস্বরূপ, ইন্ডি মিউজিক ম্যাগাজিন এনএমই এটিকে সপ্তাহের একক করে তোলে এবং স্বাধীন সংগীত প্রেসের সহায়তায়, ব্যান্ডটি গতিময় হয়েছিল।

তারা তাদের প্রথম অ্যালবাম, “পাবলো হানি” প্রকাশ করেছে এমন এক সময়ের মাঝামাঝি সময়ে যা দেখেছিল ব্রিটিশ ইন্ডি সংগীত একটি অন্ধকার পর্যায়ে প্রবেশ করেছে। অ্যালবামটি মিউজিক প্রেসের দ্বারা একটি মনোরম সংবর্ধনা দেওয়া হয়েছিল, যারা ক্রিপের এত প্রশংসা করেছিল। তবে জনসাধারণ খুব দ্রুত অ্যালবামে নিয়ে গিয়েছিল এবং এর সাফল্যের অর্থ ব্যান্ডটি শীঘ্রই রাজ্যগুলিতে বেড়াতে গেছে। ব্যান্ডের চাপের অর্থ তারা প্রায় বিভক্ত হয়ে যায় এবং অ্যালবামটি যত বেশি সফল হয়ে উঠল, ব্যান্ডটি অনুভব করেছিল যে তাদের আরও শৈল্পিক স্বাধীনতার প্রয়োজন needed

এবং এটি এখানেই “বেঁকে” আসে। সাধারণত ১৯৯০ এর দশকের সেরা অ্যালবাম না হলে বিশ্বজুড়ে সংগীত সমালোচকদের মধ্যে একটি হিসাবে স্বীকৃত, “দ্য বেন্ডস” ব্যান্ডের একা যাওয়ার এবং অসাধারণ কিছু উত্পাদন করার আকাঙ্ক্ষার ফসল। একজন নতুন প্রযোজককে নিয়োগ দিয়ে যিনি তাদের যা চান তা করার অনুমতি দিয়েছিলেন, তারা তাদের দ্বিতীয় অ্যালবাম প্রকাশের আগে একটি ইপি (মাই আয়রন ফুসফুস) প্রকাশ করেছিলেন এবং তাদের আগের অ্যালবামের চেয়ে আরও বেশি সংগীত গভীরতা সরবরাহ করেছিলেন।

ব্রিটপ যে সাফল্যটি চালিয়ে গিয়েছিল, “দ্য বেন্ডস” ছিল একটি বিশাল বাণিজ্যিক সাফল্য, “পাবলো হানি” এর পপ-রকের চেয়ে অনেক বেশি উত্সাহী। শীর্ষস্থানীয় সংগীতশিল্পী থম ইয়ার্কে বিশ্ব জুড়ে অনেক ইন্ডি সংগীত অনুরাগীর জন্য একটি প্রতিমা হয়ে উঠেছে, এবং জনি গ্রিনউডের অনন্য গিটার শৈলী ইতিমধ্যে আইকনিক হয়ে উঠেছে। অক্সফোর্ডে একটি যুব স্বাক্ষরিত ব্যান্ড হিসাবে তাদের উত্স থেকে, তারা আন্তর্জাতিক হয়ে গিয়েছিল, রাজ্যে সাফল্য অর্জন করেছিল, যা অনেক ব্রিটিশ ব্যান্ড পরিচালনা করে না।

যদিও ব্রিটপপ অনিবার্যভাবে ব্যান্ডটিকে সফল করতে সহায়তা করেছিল, এটি অন্যান্য ব্যান্ডের দীর্ঘায়ুও হ্রাস করেছিল। যাঁরা ব্রিটপপ পাস হওয়ার সাথে সাথে পরিবর্তিত ও মানিয়ে নিতে পরিচালিত হয়েছিল- তারা সফল রয়ে গিয়েছিল, তবে প্রচুর পরিমাণে ব্যান্ড রয়েছে যারা পরিবর্তন করতে পারেনি এবং শীঘ্রই পথের ধারে পড়ে গিয়েছিল।

“বেনডস” এর পরে রেডিওহেডের দৃষ্টিভঙ্গি ছিল নতুন উপায়গুলি অন্বেষণ করা এবং “ওকে কম্পিউটার” প্রকাশের ফলে ব্যান্ডটি আরও মনোরম মেজাজে দেখেছিল। অনেকে এটিকে প্রাকৃতিক অগ্রগতি হিসাবে দেখেছিলেন এবং এটিকে “দ্য বেন্ডস” এর চেয়ে অনেক ভাল অ্যালবাম হিসাবে দেখেছিলেন, আবার অন্যরা তাদের প্রথম অ্যালবামের পপ-রক থেকে ব্যান্ডের অগ্রগতি দ্বারা বিচ্ছিন্ন বোধ করেছেন।

ব্যান্ডের রেকর্ডিংয়ের কৌশলগুলিও পরিবর্তিত হয়েছিল। তারা বেশ কয়েকটি খারাপ অভিজ্ঞতার পরে, traditionalতিহ্যবাহী রেকর্ডিং স্টুডিওগুলি থেকে দূরে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং বাথের কাছে জেন সিমুরের 15 তম শতাব্দীর প্রাসাদে “ওকে কম্পিউটার” এর বেশিরভাগ গান রেকর্ড করেছে! ব্যান্ডের বৈশিষ্ট্যগুলি মাপতে তাদের সেটিংসকে settingsালাই করে তারা তত্ক্ষণাত তাদের রেকর্ডিংয়ের অভিজ্ঞতা উন্নত করে। আরও পরিবেষ্টিত, প্রযুক্তিগত শব্দ, সারা বিশ্বের এক নম্বর অ্যালবাম শট সহ মিশ্রিত শিলা শব্দগুলি rock

ব্রিটপ মারা গিয়েছিল, রেডিওহেড আবার প্রকাশিত হওয়ার কয়েক বছর আগে। দৃশ্য থেকে নিজেকে বিচ্ছিন্ন করে, তারা এখন বিশ্বজুড়ে একটি বিশাল ফ্যানবেস সহ একটি “মুখের শব্দ” ব্যান্ডে পরিণত হয়েছে। খুব কম বিজ্ঞাপনের প্রয়োজন সহ ইন্টারনেটের মাধ্যমে সংগীত ইভেন্টগুলি সংগঠিত করা হয়েছিল এবং টিকিটগুলি আসা সম্ভব ছিল না। ব্যান্ডটি সংঘাতজনক বলে মনে হয়েছিল এবং থম ইয়র্ককে হতাশার দ্বারপ্রান্তে বিচ্ছিন্ন করার কাছাকাছি ছিল।